Connect with us

স্বাস্থ্য

ক্যান্সার আক্রান্ত রোগীদের বিনামূল্যে চিকিৎসা

Published

on

NASIM-AA-1418290813-620x385

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশের সকল বিশেষায়িত হাসপাতালে মরণব্যাধি ক্যান্সার আক্রান্ত রোগীদের বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসাসেবা দেয়া হয়।
তিনি বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য কাজী রোজীর এক সম্পূরক প্রশ্নের জবাবে আরো বলেন, ‘২০১৫ সালের ডিসেম্বর মাসে বিনামূল্যে ক্যান্সার পরীক্ষা নিরীক্ষা করার ঘোষণা দিয়েছিলাম। তখন জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটে ১৯৯ জন দরিদ্র মহিলা পরীক্ষা নিরীক্ষা করিয়েছিলেন। এদের মধ্যে ১৪১ জন ক্যান্সারে আক্রান্ত বলে চিহ্নিত হন। তাদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা দেয়া হয়েছে।’
মোহাম্মদ নাসিম বলেন, অসচেতনতার কারণেই মা-বোনেরা ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। ব্রেস্ট ক্যান্সার, জরায়ু ক্যান্সারসহ নানাবিধ ক্যান্সারে মা-বোনেরা আক্রান্ত হচ্ছে। মা-বোনদের লজ্জা ভেঙে এগিয়ে আসতে হবে। তাহলেই ক্যান্সার থেকে রক্ষা পাওয়া সম্ভব।
তিনি বলেন, এখন থেকে ডাক্তার ও মেডিকেলের ছাত্র-ছাত্রীদের ড্রাগ মুক্ত হওয়ার অঙ্গীকার দিয়ে আসতে হবে বলে তাদের জানিয়ে দেয়া হয়েছে। মাদক মুক্ত হওয়ার সনদ না পেলে তাদের মেডিক্যালে ভর্তি হতে দেয়া হবে না। পাশাপাশি ডাক্তারদের সার্টিফিকেট দিতে হবে তারা ধূমপান ছেড়ে দিয়েছেন বা ধূমপান করেন না।
সরকারি দলের সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের এক প্রশ্নের জবাবে তিনি সংসদ সদস্যদের নিজ নিজ এলাকার সরকারি হাসপাতালগুলো নিয়মিত পর্যবেক্ষণের আহ্বান জানান।
মন্ত্রী বলেন, ‘সংসদ সদস্যরা নিয়মিত সরকারি হাসপাতালগুলো পর্যবেক্ষণ করুন। যেহেতু এমপিরা হাসপাতালগুলোতে গভর্নিং বোর্ডের চেয়ারম্যান, তাই আপনাদের পর্যবেক্ষণ করা উচিত। অনেক ডাক্তার হাসপাতালে থাকেন না, তারা ফাঁকি দেয়ার চেষ্টা করছে। এতে রোগীরা ভুক্তভোগী হচ্ছেন। মনে রাখতে হবে প্রতিটি রোগী আপনাদের ভোটার।’

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *