Connect with us

জাতীয়

প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালে ১৪ বছর জেল

Published

on

Education-Ministry-2

ফেসবুকসহ যে কোন ইলেক্ট্রনিক মাধ্যমে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ালে তথ্যপ্রযুক্তি (আইসিটি) আইনে ১৪ বছর পর্যন্ত জেল এবং এক কোটি টাকা অর্থদণ্ড দেয়া হবে। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফেসবুকসহ অন্য কোনো ইলেকট্রনিক মাধ্যমে চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ালে তথ্য প্রযুক্তি আইনের বিতর্কিত ৫৭ ধারা প্রয়োগ করা হবে।

তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় বলা হয়েছে, যদি কেউ ইচ্ছাকৃতভাবে ওয়েবসাইটে বা অন্য কোনো ইলেকট্রনিক মাধ্যমে মিথ্যা কিছু প্রকাশ বা সম্প্রচার করে, যার দ্বারা কারও মানহানি ঘটে, রাষ্ট্র ও ব্যক্তির ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়, তার অপরাধের শাস্তি হবে সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ড এবং সর্বোচ্চ এক কোটি টাকা জরিমানা।

এছাড়া অন্য কোনো উপায়ে প্রশ্ন ফাঁসের যে কোন ধরনের চেষ্টা চালালে পাবলিক পরীক্ষা আইনে চার বছর পর্যন্ত জেল ও জরিমানা করা হবে।

অবশ্য আইনের এই ধারাটি নিয়ে ব্যাপক সমালোচনা রয়েছে। সম্প্রতি আইনমন্ত্রী আনিসুল হক তথ্য প্রযুক্তি আইনের এই ধারাটি বিলুপ্ত করে তা আরও স্পষ্ট করে সাইবার অপরাধ দমন আইন প্রণয়ন করে তাতে যুক্ত করা হবে বলে জানিয়েছেন।

প্রসঙ্গত, যে কোনো উপায়ে প্রশ্ন ফাঁসের চেষ্টা চালালে পাবলিক পরীক্ষা আইনে চার বছর পর্যন্ত জেল ও জরিমানার বিধান রয়েছে।

বর্তমানে সারাদেশে এসএসসি ও সমমান পরীক্ষা চলমান। গত ১ ফেব্রুয়ারি থেকে দেশের তিন হাজার ১৪৩টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এতে অংশ নিচ্ছে ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন শিক্ষার্থী।

এসএসসিসহ পাবলিক পরীক্ষায় এর আগে প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠলেও বেশিরভাগ ক্ষেত্রে তা গুজব বলে উড়িয়ে দেয় শিক্ষা মন্ত্রণালয়। আর এবার প্রশ্ন ফাঁসের সব পথ বন্ধ করা হয়েছে বলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দাবি করে আসছেন।

ফেসবুকে কেউ প্রশ্ন ফাঁরের গুজব ছড়ালে গোয়েন্দা (ডিবি) পুলিশের ডিসি, ডিবিকে ০১৭১১৬০৫১৪৪ এই মোবাইল নম্বরে জানাতে বলা হয়েছে।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের। কন্ট্রোল রুমের ৯৫৪০৩০২, ০১৭৭৭-৭০৭৭০৫, ০১৭৭৭-৭০৭৭০৬ ফোন নম্বরে জানাতে বলা হয়েছে। নিয়ন্ত্রণ কক্ষের ইমেইল (examcontrolroom@moedu.gov.bd) মাধ্যমেও অভিযোগ করা যা

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *