Connect with us

দিনাজপুর

বিরামপুরে ওয়ার্ল্ড ভিশনের উদ্যেগে আধুনিক পদ্ধতিতে বকনা ও মুরগী পালন প্রশিক্ষণ

Published

on

Birampur BADP  NEWS-08শাহ্ আলম মন্ডল, বিরামপুর, দিনাজপুর: দিনাজপুরের বিরামপুরে বেসরকারী উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, বিরামপুর এডিপি’র উদ্যোগে কর্ম এলাকার হতদরিদ্র পরিবারের নারীদের নিয়ে ৭ ও ৮ ফেব্রুয়ারী, ২দিন ব্যাপী আধুনিক পদ্ধতিতে বকনা গরু ও মুরগী পালন প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। এতে ২৯জন নারী প্রশিক্ষণ গ্রহণ করেন।
উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ নাজমুল হক এ প্রশিক্ষণ প্রদান করেন। তাকে সহায়তা করেন ওয়ার্ল্ড ভিশনের প্রাণী সম্পদ ফ্যাসিলিটেটর মহসিন মাহমুদ। ওয়ার্ল্ড ভিশনের কৃষি কর্মকর্তা রতন কুমার ভৌমিকের তত্ত¡াবধানে এ প্রশিক্ষণ পরিচালিত হয়। প্রশিক্ষণের মূল বিষয়বস্তু ছিল- (১) গরু ও মুরগীর জাত, বাসস্থান, খাদ্য, টিকা ও চিকিৎসা ব্যপস্থাপনা, (২) গর্ভবতী গাভী ও বাছুরের যতœ, (৩) ডিম তা দেওয়া অবস্থার ব্যবস্থাপনা, (৪) দেশী মুরগি হতে অধিক ডিম পাওয়ার কৌশল। এ প্রশিক্ষণের উদ্দেশ্য হচ্ছে- (১) পরিবারের অর্থনৈতিক উন্নয়ন ঘটানো ও পুষ্টি নিশ্চিত করা, (২) আয়ের পথ সৃষ্টি করা, (৩) পরিবারের সম্পদ বৃদ্ধি ঘটানো, (৪) হতদারিদ্রতা দূর করা ও উন্নয়ন ঘটানো।
ওয়ার্ল্ড ভিশনের কৃষি কর্মকর্তা রতন কুমার ভৌমিক জানান, এ এলাকার হতদরিদ্র পরিবারের নারীরা যাতে পুরুষদের পাশাপাশি সংসারের অর্থনৈতিক কর্মকান্ডে ভ’মিকা রেখে জীবন মানের উন্নয়ন ঘটাতে পারে সেজন্য এ প্রশিক্ষণ আয়োজন করা হয়েছে। এছাড়াও প্রশিক্ষণ প্রাপ্তদের পরবর্তীতে ওয়ার্ল্ড ভিশনের সহযোগিতায় বকনা গরু ও মুরগী প্রদানের চেষ্টা করা হবে বলে তিনি জানান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *