Connect with us

জাতীয়

বাংলা বানানের সঠিক ব্যবহার নিশ্চিতে নির্দেশনা দেয়া হয়েছে

Published

on

parliamentবাংলাদেশেরপত্র ডেস্ক: জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, দাফতরিক কাজে বাংলা বানানের সঠিক ব্যবহার নিশ্চিত করতে ‘সরকারি কাজে ব্যবহারিক বাংলা’ পুস্তিকা প্রণয়ন করা হয়েছে এবং তা অনুসরণের জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে। তিনি রবিবার সংসদে সরকারি দলের সদস্য মুহিবুর রহমান মানিকের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
জনপ্রশাসন মন্ত্রী বলেন, জনবান্ধব সরকারি সেবা-ব্যবস্থাপনা নিশ্চিত করতে অনলাইনে অভিযোগ গ্রহণ প্রক্রিয়া চালুর উদ্যোগ নেয়া হয়েছে। দ্রুত অভিযোগ নিষ্পতিতে একজন ‘ফোকাল পয়েন্ট’ নিয়োগ করা হয়েছে।
তিনি বলেন, জবাবদিহিমূলক, গণতান্ত্রিক মূল্যবোধ সম্পন্ন, জনবান্ধব ও তথ্য সমৃদ্ধ সরকারি সেবা-ব্যবস্থাপনা নিশ্চিত করার পাশাপাশি প্রজাতন্ত্রে নিয়োজিত কর্মচারীদের আইনসম্মত নিরাপত্তা বিধান ও তাদের জনসেবায় প্রস্তুত করার লক্ষ্যে ‘সরকারি কর্মচারী আইন’ প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে আইনের খসড়াও মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন পেয়েছে।
সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, সরকারি কর্মচারী (শৃংখলা ও আপিল) বিধিমালা, ১৯৮৫ অনুযায়ী কর্মকর্তা-কর্মচারীদের অসদাচারণ, অদক্ষতা ও দুর্নীতির অভিযোগে রুজু হওয়া বিভাগীয় মামলায় দোষ প্রমাণিত হলে দায়ী সংশ্লিষ্টদের বিভিন্ন ধরনের শাস্তি দেয়ার বিধান রয়েছে। পাশাপাশি জনপ্রশাসনে স্বচ্ছতা ও জবাবদিহিতা অর্জনের লক্ষ্যে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরিতে প্রবেশের সময় সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯’র বিধি-১৩ অনুযায়ী সম্পদের হিসাব বিবরণী গ্রহণ এবং সম্পদ অর্জনের ক্ষেত্রে বৈধ আয়ের উৎস প্রদর্শনের বিধান রয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *