Connect with us

বিবিধ

আরো বাড়তি সুবিধা যুক্ত হলো মেসেঞ্জারে

Published

on

Nielsen+Facebook+Remains+The+Top+App+Of+2015,+But+Messenger+Was+The+Fastest-Growing

প্রযুক্তি ডেস্ক: ফেসবুক মেসেঞ্জার ধীরে ধীরে একটি শক্তিশালী যোগাযোগমাধ্যম হয়ে উঠেছে। এটি এখন শুধু একটি চ্যাট প্রোগ্রামেই সীমাবদ্ধ নেই। এটি দিয়ে আপনি বিভিন্ন স্টিকার, জিআইএফ, ছবি, ভয়েস মেসেজ পাঠাতে পারেন। আর ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ্লিকেশন দুনিয়ায় ফেসবুক মেসেঞ্জার এক অপ্রতিদ্বন্দ্বী নাম। আইওএস, অ্যান্ড্রয়েডসহ সব অপারেটিং সিস্টেমে জনপ্রিয় এই অ্যাপে প্রতিনিয়ত যোগ হচ্ছে নিত্যনতুন সব সুবিধা। সেই ধারাতেই এবার যুক্ত হলো বেশকিছু নতুন ইমোজি।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীরা একাধিক অ্যাকাউন্ট সমর্থন সুবিধা পাবেন। এ ছাড়া এই মেসেঞ্জারে এসএমএস যুক্ত করছে প্রতিষ্ঠানটি।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, সীমিতসংখ্যক অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর মেসেঞ্জার অ্যাপে এসএমএস আবার ফিরিয়ে আনার বিষয়টি নিয়ে পরীক্ষা চালানো হচ্ছে। এতে অ্যাপটি থেকে বার্তা আদান-প্রদান করা যাবে। ২০১৩ সালে এই ফিচারটি বন্ধ করে দিয়েছিল ফেসবুক।

এর আগে গত বছরের মে মাসে ফেসবুক মেসেঞ্জারে বিনা মূল্যে ভিডিও কল করার সুবিধা যুক্ত করে ফেসবুক কর্তৃপক্ষ। ওই সময় ফেসবুক কর্তৃপক্ষ জানায়, বিশ্বের প্রায় সব দেশেই ভিডিও কল করার সুবিধাটি উন্মুক্ত করে দিয়েছে ফেসবুক।

ব্যবহারকারীর মনের ভাব ছবির মাধ্যমে উপস্থাপনের সুযোগ দিতে নতুন ইমোজি যুক্ত করেছে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ২.১২.৪৪১ সংস্করণের হোয়াটসঅ্যাপে এসব ইমোজি পাওয়া যাবে। আনন্দ-বেদনার অভিব্যক্তি তুলে ধরার পাশাপাশি এসব ইমোজিতে পরিবারের চিত্র তুলে ধরতে নারী-পুরুষের ইমোজিও যুক্ত করা হয়েছে।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং সার্ভিস হোয়াটসঅ্যাপের ইমোজিগুলোতে আছে অট্টহাসি, চোখের ঘূর্ণিসহ নতুন সব মুখভঙ্গি। দুজন নারী এবং দুজন ছেলে, দুজন নারী এবং দুজন মেয়েসহ কিছু পারিবারিক ইমোজিও আছে।

ম্যাসেঞ্জার ব্যবহারকারীরা অ্যাপের মাধ্যমেই আদান-প্রদান করতে পারবে ক্ষুদে বার্তা। মাত্র একটি অ্যাপের মাধ্যমে সব এসএমএস ম্যাসেজ পাওয়া, দেখা এবং ফিরতি ম্যাসেজ পাঠানো যাবে সহজেই। যদি এমএসএস সার্ভিসটি গ্রহণ করে থাকেন, তাহলে ম্যাসেঞ্জারের সব সুবিধার পাশাপাশি আপনি আর একটি বাড়তি সার্ভিস পেতে যাচ্ছেন।

আপাতত শুধু যুক্তরাষ্ট্রের কিছু ব্যবহারকারী এই এসএমএস ফিচারটি ব্যবহারের সুবিধা পাবেন। তবে এই সেবা সারা বিশ্বে কবে ছড়িয়ে পড়বে তা জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ।

অবশ্য এমএসএসের এই অন্তর্ভুক্তি ম্যাসেঞ্জারে নতুন নয়। ২০১৩ সালে ফেসবুক প্রথমবারের মতো এসএমএস প্রাপ্তি এবং পাঠানোর সেবাটি অন্তর্ভুক্ত করে ম্যাসেঞ্জার অ্যাপে। কিন্তু উল্লেখযোগ্য হারে সাড়া না পেয়ে পরবর্তী আপডেটেই বন্ধ হয়ে যায় সার্ভিসটি। তাই এবার প্রথম থেকেই এসএমএস সার্ভিসের জনপ্রিয়তা যাচাই করে নিচ্ছে তারা।

এ ছাড়া, একসাথে একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করার ফিচারটি শুধু অ্যানড্রয়েড ব্যবহারকারীরা বর্তমানে উপভোগ করতে পারছে। অর্থাৎ একটি ম্যাসেঞ্জার অ্যাপ দিয়েই একাধিক ব্যক্তি লগ-ইন করতে পারবে এখন থেকে। পরিবারের অন্য সদস্য এবং বন্ধুরা চাইলে এখন থেকে আপনার ডিভাইসের অ্যাপ থেকেই ম্যাসেঞ্জারে লগইন করতে পারবে।

এ ব্যাপারে ফেসবুকের একজন মুখপাত্র বলেন, ‘অসংখ্য মানুষ রয়েছে, যারা তাদের নিজেদের ফোন পরিবারের অন্য সদস্য এবং বন্ধুদের সাথে শেয়ার করে। তবে ভাগ করে নেওয়া এসব ডিভাইসে একবার কেউ লগইন করলে অন্য কেউ আর নিজের অ্যাকাউন্ট থেকে লগইন করতে পারতেন না। এই বিষয়টি বিবেচনায় রেখে আমরা এমন একটি ফিচার ম্যাসেঞ্জারে অন্তর্ভুক্ত করেছি, যার মাধ্যমে এখন থেকে একটি মোবাইলের ম্যাসেঞ্জারেই একাধিক অ্যাকাউন্ট দিয়ে লগইন করা যাবে।’

বর্তমানে ১০০ কোটিরও বেশি মানুষ হোয়টসঅ্যাপ ব্যবহার করে। নতুন নতুন সুবিধা চালু করে ব্যবহারকারীর সংখ্যা আরো বাড়াতে চায় ফেইসবুকের মালিকানাধীন অ্যাপটি। সম্প্রতি একসঙ্গে ২৫৬ জনের সঙ্গে গ্রুপ চ্যাট করার সুবিধা চালু হয়েছে হোয়াটসঅ্যাপে। গত বছরও ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ নতুন কিছু ইমোজি চালু করেছিল।

সম্প্রতি মেসেজিং অ্যাপটি এর গ্রুপ মেম্বারের ধারণক্ষমতা ১০০ থেকে বাড়িয়ে ২৫৬ করেছে। হোয়াটসঅ্যাপ এখন বিশ্বব্যাপী ১ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারীকে সেবা দিয়ে যাচ্ছে। এ মাসের শুরুর দিকে এক ঘোষণায় প্রতিষ্ঠানটি দাবি করে, এটি ১ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারীর মাইলস্টোন ছুঁতে পেরেছে। তাছাড়া গত ৫ মাসে ১০০ মিলিয়ন নতুন ব্যবহারকারী তৈরি হয়েছে হোয়াাটসঅ্যাপে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *