Connect with us

ঢাকা বিভাগ

ফরিদপুরে হঠাৎ বৃষ্টিতে ক্ষতির মুখে পিয়াজ চাষীরা

Published

on

piaj pic (1)(1)ফরিদপুর থেকে হারুন-অর-রশিদ ঃ

প্রতিবছরের মত এবছরেও দেশের পেঁয়াজের চাহিদা মেটাতে প্রস্তুত ফরিদপুরের কৃষকেরা। কৃষকের আশাও ছিলো পেঁয়াজের বাম্পার ফলন হবে। কিন্তু গতকাল বুধবার দুপুরের হঠাৎ বৃষ্টিতে ক্ষতির মুখে পড়েছে চাষীরা। তাদের সকল আশা নিরাশায় পতিত হয়েছে।

জেলার নগরকান্দা, সালথা ও বোয়ালমারী উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া বৃষ্টিতে মাঠে থাকা পেঁয়াজসহ বিভিন্ন ধরণের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। সকাল থেকে মেঘাচ্ছন্ন থাকা আকাশ থেকে দুপুরের আগে থেকেই বৃষ্টি শুরু হয়। কোথাও দেড় ঘন্টার অধিক সময় ধরে বৃষ্টিপাত হয়। এ বৃষ্টিতে বিভিন্ন ফসলের খেতে পানি জমে যায়। সাথে বাতাস থাকায় অনেক জায়গায় পেয়াজ ও গমসহ অন্যান্য ফসল মাটির সাথে মিশে গেছে। এদিকে চাষীদের দাবী বৃষ্টির কারণে সর্বাধিক ক্ষতি হয়েছে পেঁয়াজের। তারা জানান, পেঁয়াজ খেতে পানি জমে যাওয়ার ফলে ফলনে বিপর্যয় ঘটবে। আর তাই হতাশায় পড়েছে এ সকল উপজেলার বিপুল সংখ্যক পেঁয়াজ চাষী। চাষীদের দাবী, বৃষ্টির কারণে পেঁয়াজ ছাড়াও মাঠে থাকা সকল ধরনের ফসলই কম বেশী ক্ষতিগ্রস্ত হবে। চাষীরা জানায়, হঠাৎ এই বৃষ্টি পাতের কারনে দুই উপজেলার প্রায় ১০ হাজার হেক্টর পিয়াজ ক্ষেতের ক্ষতি হয়েছে। অনেক জমিতে পিয়াজ উপড়ে গেছে, পিয়াজের ফুল ডগা ভেঙ্গে গেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানাগেছে, চলতি মৌসুমে ৩৫ হাজার ৫০ হেক্টর জমিতে পিয়াজের চাষাবাদ ধরা হয়েছিলো। এর মধ্যে সালথা উপজেলায় ১০ হাজার ৬শ ৬৩ হেক্টর এবং নগরকান্দায় ৬ হাজার ২শ ৭৭ হেক্টর । এদিকে বৃষ্টির পর মাঠের ফসলের অবস্থা নির্নয়ে কৃষি কর্মকর্তারা ছুটে যান ফসলের মাঠগুলোতে। নগরকান্দার ফুলসূতি ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা মো. ইসকেন্দার জানান, আগামী কয়েকদিনে পর্যাপ্ত রোদই পারে ক্ষতিগ্রস্তের মুখে পড়া চাষীদের ক্ষতি কিছুটা হলেও হ্রাস করতে। তবে, কি পরিমান ফসলী জমি ক্ষতিগ্রস্ত হয়েছে তা তাৎক্ষনিকভাবে তারা জানাতে পারেননি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *