Connect with us

আন্তর্জাতিক

ক্ষুধায় মারা গেছে হাজার হাজার সিরীয়: জাতিসংঘ

Published

on

siryaআন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার গৃহযুদ্ধে অবরুদ্ধ প্রায় ৫ লক্ষাধিক বেসামরিক নাগরিক মারাত্মক খাদ্যকষ্টে আছে উল্লেখ করে ইতোমধ্যেই ক্ষুধায় কয়েক হাজার সিরীয় নাগরিক মৃত্যুর কোলে ঢলে পড়েছেন বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান জাইদ রাদ আল হোসেইন। বেসামরিক জনগণকে অবরুদ্ধ রেখে অনাহারে তিলে তিলে মৃত্যুর দিকে ঠেলে দেয়ার তীব্র সমালোচনা করে তিনি বলেন, যুদ্ধের অস্ত্র হিসেবে সাধারণ মানুষকে ক্ষুধার্ত রাখা অবশ্যই নিন্দনীয় ও নিষিদ্ধ। তিনি বলেন, ইতোমধ্যেই কয়েক হাজার সিরীয় অনাহারে মৃত্যুর মুখে পতিত হয়েছে।
এদিকে যুদ্ধের অস্ত্র হিসেবে ক্ষুধাকে ব্যবহারের দায়ে সিরিয়ার বাশার আল আসাদের সরকারকে অভিযুক্ত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। তিনি বলেন, শুধু অস্ত্র দিয়েই নয়, সিরিয়ার লড়াইয়ে খাদ্যকেও যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। সিরিয়ায় বর্তমানে যুদ্ধবিরতি চলছে। যুদ্ধবিরতির সুযোগ নিয়ে বর্তমানে সরকারি বাহিনী কর্তৃক অবরুদ্ধ ও ক্ষুধায় পীড়িত সিরীয় বেসামরিক নাগরিকদের কাছে খাদ্য পৌঁছানোর পরিকল্পনা করছে জাতিসংঘ। যুদ্ধের কারণে এসব এলাকায় এতদিন ত্রাণ সহায়তা পৌঁছানো সম্ভব হয়নি।
দামেস্কের দক্ষিণাঞ্চলীয় মুয়াদামিয়ার উদ্দেশ্যে ছেড়ে যাওয়া শুরু করেছে ত্রাণবাহী ট্রাকগুলো। এছাড়া বুধবারের মধ্যেই জাবাদানি, কেফরায়া, ফুয়া এবং মাদায়ায় ত্রাণ পৌঁছানোর পরিকল্পনা করছে জাতিসংঘের ত্রাণকর্মীরা। জাতিসংঘ ধারণা করছে বর্তমানে চরম খাদ্যাভাবে রয়েছেন ৫ লাখ সিরীয়। বাশার বাহিনী কর্তৃক অবরুদ্ধ থাকায় তাদের কাছে ত্রাণ পৌঁছানো সম্ভব হচ্ছে না। এছাড়া যুদ্ধের কারণে খাদ্য ঝুঁকিতে রয়েছে ৪৬ লাখ সিরীয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *