Connect with us

বিবিধ

এবার গাছেই হবে মোবাইল চার্জ!

Published

on

treeপ্রযুক্তি ডেস্ক: মোবাইলে চার্জ শেষ। আর ঠিক সেই সময়ই বাড়িতে কারেন্ট নেই। অনেক মোবাইল ব্যবহারকারী এখনও পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করেন না৷ ফলে এমন অবস্থায় মনে হতে থাকে, পৃথিবীর সঙ্গে যেন সব যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেল। কিন্তু বিজ্ঞান সেই সমস্যারও সমাধান করে দিল। এখন গাছই হয়ে উঠবে আপনার মোবাইল চার্জার। অবাক হওয়ার কিছু নেই! প্রক্রিয়াটি কীভাবে হচ্ছে, পড়লেই জেনে যাবেন।
উদ্ভিদ বিশেষজ্ঞরা গাছকে চার্জার হিসেবে ব্যবহারের পদ্ধতি আবিষ্কার করে ফেলেছেন। সালোকসংশ্লেষের সময় গাছের দেহে যে শক্তি উৎপাদিত হয়, সেটিই চার্জে ব্যবহার করা যাবে।
দক্ষিণ স্পেনের আন্ডালুসিয়ার তিন ছাত্র বায়োকেমিক্যাল ব্যাটারি তৈরি করেছেন, যার পোশাকি নাম ‘বায়ো’। শুধু মোবাইল চার্জের ক্ষেত্রেই নয়, তিন ছাত্রের আশা, ভবিষ্যতে উদ্ভিদ থেকে উৎপাদিত শক্তি বিদ্যুতের সমস্যা অনেকটাই মেটাবে।
কী ভাবে ব্যবহার করতে হবে এই চার্জার? গাছের নিচের মাটির সঙ্গে একটি উইএসবি পোর্ট যুক্ত করতে হবে। সেই পোর্টের সঙ্গে মোবাইলটি জুড়ে দিলেই শুরু হবে চার্জ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, একটি বাড়ির বাগানে এতটা শক্তি উৎপাদিত হয়, তা পুরো বাড়ির বিদ্যুৎ টানতে সমর্থ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *