Connect with us

দেশজুড়ে

নওগাঁর রাণীনগরে হাজার বছর আগের পুরনো বৌদ্ধবিহার সন্ধান

Published

on

SAM_0763নওগাঁ প্রতিনিধি: নওগাঁ জেলার রানীনগর উপজেলার ৭নং একডালা ইউনিয়নের উজালপুর গ্রামে প্রায় হাজার বারোশ বছর আগের প্রত্ন নিদর্শন বৌদ্ধবিহারের সন্ধান পাওয়া গেছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পুরাতত্ত্ববিদ গবেষক মোহাম্মদ আবু আল হাসান এই বিহার আবিষ্কারের দাবি করেছেন। প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অনুমতি নিয়ে ব্যক্তি উদ্যোগে প্রথম ধাপে খননকাজ শুরু করেছেন তিনি। এগুলোর খননকাজ শেষ হলে জেলার ইতিহাসে নতুন অধ্যায় যোগ হবে বলে মনে করছেন প্রত্নতত্ত্ববিদ মোহাম্মদ আবু আল হাসান ।
গত বৃহস্পতিবার রানীনগর উপজেলার একডালা ইউনিয়নের উজালপুর গ্রামে সরেজমিনে দেখা গেছে, অনুসন্ধানী টিম বিহার আবিষ্কারে কাজ করছেন। প্রত্নতত্ত্ববিদ ও বাংলাদেশ ব্যাংকের মুদ্রা জাদুঘরের সহকারী পরিচালক পিএইচডি গবেষক মোহাম্মদ আবু আল হাসানের নেতৃত্বে ৬ সদস্যের একটি দল এই খননকাজ করছে। প্রায় দেড় বছর ধরে গবেষক মোহাম্মদ আবু আল হাসান পুরাকীর্তি নিদর্শন আবিষ্কারের কাজ শেষ করেন। তার গবেষণায় রানীনগর উপজেলার একডালা ইউনিয়নে রাজাপুর ঢিবি, দীঘিরপাড় দীপ, ঘোড়াপাতা ও উজালপুর- এই চারটি স্থানে পাল বংশেরও আগের প্রায় প্রায় হাজার বারোশ বছরের প্রাচীন সভ্যতার নিদর্শন থাকার সম্ভাবনা জানতে পারেন। এরপর তথ্য অধিদপ্তরের অনুমতি নিয়ে ব্যক্তিগত অর্থায়নে স্থানীয় সংসদ সদস্য ইসরাফিল আলম, জেলা ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় গত রোববার থেকে এই খননকাজ শুরু করেন। এমন চিন্তাধারা থেকে উল্লেখিত এলাকায় গত প্রায় দেড় বছর ধরে অনুসন্ধান চালিয়ে রানীনগর উপজেলার ওই চারটি স্থানে পাল বংশ এবং তারও আগের পুরাকীর্তির অস্তিত্বের সন্ধান পাওয়া যায়। উজালপুর গ্রামের ঈদগাহ মাঠের ঢিবিতে পুরাকীর্তি নিদর্শন রয়েছে নিশ্চিত হয়ে ১৭ এপ্রিল থেকে খনন কাজ শুরু করা হয়।
আবু আল হাসান বলেন, পুরো খনন কাজ শেষ না করা পর্যন্ত বিহারটি সম্পর্কে বিস্তারিত কিছু বলা যাচ্ছে না। এদিকে এমন ঐতিহাসিক বিহার আবিষ্কারের খবরে খুশি এলাকাবাসীও। প্রাথমিকভাবে এই ঢিবির উচ্চতা ছিল ১৫ ফুট। বিহারের অবকাঠামো দেখে মনে হচ্ছে এটি পাল শাসনামলের কিংবা তার আগের হতে পারে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারি উদ্যোগে আবিষ্কৃত ঢিবিগুলো খনন করা হবে কি-না সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *