Connect with us

জাতীয়

শ্রমিকদের উন্নয়নে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী

Published

on

pmনিজস্ব প্রতিবেদক: শ্রমিকদের নিয়ে সকলের মাঝে দায়িত্ববোধ থাকতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রবিবার বিকাল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত মে দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হবে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করা হবে। এটা সম্ভব উল্লেখ করে তিনি বলেন, প্রবাসী শ্রমিকদের স্মার্টকার্ড দেয়া হয়েছে। এর মাধ্যমে তারা সখোনে কোনো সমস্যায় পড়ছে কিনা সে বিষয় খতিয়ে দেখছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।
প্রধানমন্ত্রী বলেন, আমরা রক্ত দিয়ে স্বাধীনতা এনেছি। আমরা মাথা উচু করে চলতে চাই। এজন্য কারো কাছে ভিক্ষা চেয়ে নয়। নিজেদের সম্পদ ও মেধা দিয়েই সকলে মিলে দেশকে গড়ে তুলতে হবে।
শ্রমিকদের কল্যাণে আওয়ামী লীগের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরার এক পর্যায়ে শেখ হাসিনা তৈরি পোশাককর্মীতের ন্যূনতম বেতন ৫ হাজার টাকা নির্ধারণের কথা বলেন।
তিনি বলেন, ‘শ্রমিকদের জন্য বারগেইনিং এজেন্ট বলতে আমিই ছিলাম। শ্রমিকরা কিন্তু আমার কাছে দাবি নিয়ে আসেনি। আমি মালিকদের সঙ্গে কথা বলে করে দিয়েছি। বেতনটা বৃদ্ধি করি।’
‘কথা রাখার জন্য’ পোশাক শিল্প মালিকদেরও ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। মে দিবসের এই আলোচনা সভায় শিল্পের স্বার্থে মালিক-শ্রমিক সুসম্পর্কের উপর জোর দেন তিনি। এরপর দুনিয়ার মজদুর এক হও স্লোগানে বক্তব্য শেষ করেন তিনি। প্রতিবছরের মতো এবারও রাষ্ট্রীয়ভাবে মে দিবস উদযাপন করা হচ্ছে। এ উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে বিকালে এ আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
আলোচনা অনুষ্ঠানে সরকারের মন্ত্রী, সংসদ সদস্য, উচ্চপদস্থ কর্মকর্তা ছাড়াও অংশ নেবেন শ্রমিক লীগ ও শ্রমিক ইউনিয়নের নেতারা।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *