Connect with us

আন্তর্জাতিক

মিশরে গুপ্তচরবৃত্তির দায়ে ২ সাংবাদিকসহ ৬ জনের ফাঁসি

Published

on

aj jazeeraআন্তর্জাতিক ডেস্ক: মিশরে গুপ্তচরবৃত্তির দায়ে আল জাজিরার দুই সাংবাদিকসহ ছয়জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন স্থানীয় একটি আদালত। দণ্ডপ্রাপ্তদের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপন তথ্য কাতারে পাচারের দোষ প্রমাণ হওয়ায় এ আদেশ দেওয়া হয়েছে। দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে শনিবার রাজধানী কায়রোর ওই আদালত এ মৃত্যুদণ্ডাদেশ দেন। আদালতের কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।
খবরে বলা হয়, ২০১৩ সালের শেষ দিকে দায়ের করা গুপ্তচরবৃত্তির এই মামলার রায় ঘোষণা করা হলেও ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির বিরুদ্ধে দায়ের করা একই অভিযোগের আরেকটি মামলার কার্যক্রম স্থগিত রয়েছে।
শনিবার ঘোষিত এই মৃত্যুদণ্ডাদেশ এখন দেশটির প্রভাবশালী ধর্মীয় নেতা গ্র্যান্ড মুফতির কাছে পাঠানো হবে। তার পরামর্শক্রমে এই দণ্ড কমানোও হতে পারে, আবার বহালও রাখা হতে পারে। যদিও মুফতির পরামর্শ মানতে বাধ্য নয় আদালত। আদালতের কর্মকর্তারা জানাচ্ছেন, দণ্ডাদেশপ্রাপ্ত ছয়জন এই রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন।
আল জাজিরার সাংবাদিকদের বিরুদ্ধে মোহাম্মদ মুরসির সরকারকে সহযোগিতা করার অভিযোগ আনা হলেও তা বরাবরই অস্বীকার করে আসছে কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি।
গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ২০১৩ সালের জুলাইয়ে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী। সেনাবাহিনীর প্রধান আবদেল ফাত্তাহ এল সিসিই নির্বাচন করে এখন প্রেসিডেন্ট পদে বসেছেন। তিনি ক্ষমতায় বসার পর থেকে মুরসির দল কট্টরপন্থি ব্রাদারহুডসহ অনেক রাজনৈতিক দলের নেতাকর্মী ও সংবাদকর্মীকে বিচারের মুখোমুখি হতে হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *