Connect with us

জাতীয়

একাদশে ভর্তি শুরু বৃহস্পতিবার, পছন্দ করা যাবে ২০ কলেজ

Published

on

downloadনিজস্ব প্রতিবেদক: একাদশ শ্রেণিতে (২০১৬-১৭) ভর্তির জন্য বৃহস্পতিবার থেকে আবেদন শুরু হচ্ছে। চলবে ৯ জুন পর্যন্ত। এবারও অনলাইন ও মুঠোফোনে খুদে বার্তা পাঠিয়ে আবেদন করা যাবে। xiclassadmission.gov.bd ঠিকানায় গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। মোবাইলে আবেদন করতে হবে টেলিটক প্রি-পেইড সংযোগের মাধ্যমে।
ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক আশফাকুস সালেহীন জানান, অনলাইনে একজন শিক্ষার্থী এক আবেদনেই ১০টি কলেজ পছন্দক্রম দিতে পারবে। অনলাইনে আবেদনের ফি ১৫০ টাকা।
তিনি জানান, অনলাইনের পাশাপাশি মোবাইল ফোন এসএমএসে আরও ১০টি কলেজের পছন্দক্রম দেয়া যাবে। তবে মোবাইলে আবেদনের ক্ষেত্রে প্রতি এসএমএসে একটি কলেজের নাম দেয়া যাবে। আর এ জন্য প্রতি এসএমএসের জন্য ১২০ টাকা করে দিতে হবে। এই হিসেবে একজন শিক্ষার্থী ২০টি কলেজে ভর্তির জন্য আবেদনের সুযোগ পাচ্ছে।
গতবার পাঁচটি কলেজ পছন্দক্রম দেয়ার সুযোগ ছিল। এবার প্রথমে ১০টি কলেজে পছন্দক্রম দেয়ার সিদ্ধান্ত হলেও পরে শিক্ষার্থীদের কথা বিবেচনা করে নতুন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান আশফাকুস সালেহীন।
বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব–কমিটির জারি করা ভর্তি নির্দেশিকা অনুযায়ী, মুঠোফোনে আবেদনের জন্য একই নম্বর ব্যবহার করতে হবে এবং সেই সিম অবশ্যই বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত হতে হবে।
অনলাইনে আবেদনের আগে শিক্ষার্থীকে শুধু টেলিটকের মুঠোফোন (প্রি-পেইড) ব্যবহার করে অনলাইনের আবেদন ফি খুদে বার্তার মাধ্যমে দিতে হবে। ভর্তির এই নির্দেশিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেয়া আছে।
একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে, সে অনুযায়ী সব কলেজেই তার মেধাক্রম নির্ধারণ করা হবে। সমান জিপিএ পাওয়াদের ক্ষেত্রে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে।
আবেদনের পর ১৬ জুন ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে। এরপর আসনের বিপরীতে নির্বাচিত শিক্ষার্থীর ভর্তি ও নিশ্চায়ন দিতে হবে ১৮ জুন থেকে ২২ জুনের মধ্যে। অপেক্ষমাণ তালিকা থেকে শিক্ষার্থী ভর্তি ও নিশ্চায়ন দিতে হবে ২৩ জুন থেকে ৩০ জুনের মধ্যে। তবে বিলম্ব ফি দিয়ে আগামী ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত ভর্তি হওয়া যাবে। এবার ক্লাস শুরু হবে ১০ জুলাই।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *