Connect with us

আন্তর্জাতিক

শিক্ষিকার সঙ্গে হাত না মেলালে মুসলিম শিক্ষার্থীদের অর্থদণ্ড!

Published

on

image_286083.2আন্তর্জাতিক ডেস্ক: সুইজারল্যান্ডে মুসলিম ছাত্ররা নারী শিক্ষকদের সাথে হাত মেলাতে অস্বীকৃতি জানালে তাদের পাঁচ হাজার ডলার জরিমানা করার এক নির্দেশনা জারী করেছে দেশটির উত্তরাঞ্চলের আঞ্চলিক কর্তৃপক্ষ। দুইজন সিরীয় ছাত্র ধর্মীয় কারণে তাদের স্কুলের নারী শিক্ষকদের সাথে হাত মেলাতে অস্বীকৃতি জানালে তাদের সে ব্যাপারে বিশেষ ছাড় দেয়ার একটি সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিলো।
সেই সিদ্ধান্তের বিরুদ্ধে নতুন নির্দেশনা দিলো সুইস কর্তৃপক্ষ। সুইজারল্যান্ডে ক্লাসের শুরুতে ও শেষে সকল শিক্ষার্থীদের সাথে শিক্ষকদের হাত মেলানোর রীতি রয়েছে। এক্ষেত্রে নারী শিক্ষকদের সাথে মুসলিম ছাত্রদের হাত মেলানোর অস্বীকৃতি ‘লিঙ্গ বৈষম্য’ তৈরি করবে বলে উল্লেখ করেছে সুইস কর্তৃপক্ষ।
সিরীয় ওই ছাত্র দুজনের বয়স ১৪ ও ১৫ বছর এবং তাদের বাবা একজন ইমাম। ভাই দুজন বলছে যে তাদের ধর্ম বিশ্বাস কোন মুসলিম নারীর সাথে হাত মেলানো সমর্থন করে না। দেশটির আইনমন্ত্রী এক টেলিভিশন সাক্ষাৎকারে এ প্রসঙ্গে বলেছেন যে, একে অপরের সঙ্গে হাত মেলানো আমাদের সংস্কৃতির একটা অংশ। সুইজারল্যান্ডে জনসংখ্যা আশি লাখ এবং সেখানে প্রায় সাড়ে তিন লাখ মুসলিম বসবাস করে।
কয়েকটি সুইস মুসলিম সংগঠন বলছে যে, একজন নারী শিক্ষকের সাথে হাত না মেলানোতে কোন ধর্মীয় যুক্তি থাকতে পারে না এবং এ বিষয়ে বিশেষ ছাড় না দিতেও কর্তৃপক্ষকে আহ্বান জানায় তারা। তবে সেখানকার একটি ইসলামিক অর্গানাইজেশন বলছে যে, ধর্মে নারী ও পুরুষের একে অপরের হাত মেলানো বা করমর্দন নিষিদ্ধ। বিবিসি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *