Connect with us

জাতীয়

দেশের ৮৫ শতাংশ মামলাই জমি জমা সংক্রান্ত-ভূমিমন্ত্রী

Published

on

HILI VUMI MINESTER NEWS (1)লুৎফর রহমান, হিলি: ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ এমপি বলেছেন, বাংলাদেশে যত মামলা মোকদ্দমা রয়েছে এ্যসিল্যান্ডের অফিস থেকে শুরু করে উচ্চ আদালত পর্যন্ত তার শতকরা ৮৫ শতাংশ মামলা মোকদ্দমাই রয়েছে জমি জমা বা জমিসংক্রান্ত কোন বিষয়কে কেন্দ্র করে। এর থেকে দেশের মানুষকে পরিত্রানের জন্য সরকার ভুমি ব্যাবস্থাপনা পদ্ধতি আধুনিকায়ন করতে যাচ্ছে।
শনিবার দুপুর ১২টায় দিনাজপুরের হিলির বোয়ালদাড় ইউনিয়নের কাকরাবালী এলাকায় গুচ্ছগ্রাম ২য় পর্যায় সিভি আরপি প্রকল্পের আওতায় উপজেলা প্রশাসনের বাস্তবায়নে ৪৫লাখ টাকা ব্যায়ে ৪ একর ৪৪ শতক খাস জমির উপর পালী বটতলী-১ গুচ্ছগ্রামে নির্মিত বসত বাড়ি ৩১ টি পরিবারের লোকজনের মাঝে বসবাসের জন্য বসত বাড়ির চাবি হস্তান্তরের উদ্বোধন কালে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, ভুমি সংক্রান্ত সমস্যা থেকে জনগনের মুক্তির জন্য সরকার ভুমি ব্যাবস্থাপনা পদ্ধতি আধুনিকায়ন করতে যাচ্ছে। জরিপ, নকশা, পরচা, নামজারী, খাারিজ ও খতিয়ান ব্যাবস্থা সহ সবকিছুকে এমন একটা আধুনিক ব্যাবস্থার মধ্যে আমরা আনতে যাচ্ছি যেটা হলে অন্তত কার বাপের নামের জমি কার নামে রেকর্ড হয়ে গেলো, কার নামে চলে গেলো, কে জাল দলিল করে নিলো মানুষের এই জাতীয় সমস্যাসহ জমিজমা সংক্রান্ত সকল ঝুট ঝামেলা অনেকাংশে কমবে।
তিনি আরো বলেন, ভুমিহীনদের ভুমি দিতে হবে, আর এদেশে কোন মানুষ গৃহহারা থাকবেনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই স্বপ্ন ও প্রদর্শিত পথ বাস্তবায়ন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্ন, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা বাসস্থান মানুষের যে ৫টি মৌলিক অধিকার রয়েছে তা সবার জন্য নিশ্চিত করতে আমরা কাজ করে যাচ্ছি। আগামী ২০১৮ সালের মধ্যে দেশের খাস জমির উপর আরো ৫০ হাজার গৃহ নির্মান করা হবে দরিদ্র মানুষের বসবাসের জন্য। এছাড়াও তিনি হিলি স্থলবন্দরের প্রয়োজনীয় অবকাঠামোগত উন্নয়নের জন্য পরিকল্পনা গ্রহন করা হয়েছে যা যথাসময়ে শুরু হবে বলে তিনি জানিয়েছেন।
জেলা প্রশাসক মীর খায়রুল আলমের সভাপতিত্বে ও পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক হারুন উর রশীদ হারুনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, দিনাজপুর-৬ আসনের সাংসদ শিবলী সাদিক, ভূমি মন্ত্রনালয়ের সচিব মেছবাহ উল আলম, জাতীয় প্রকল্প পরিচালক গুচ্ছগ্রাম ২য় পর্যায় সিভি আরপি প্রকল্পের মাহবুব উল আলম, উপজেলা চেয়ারম্যান আকরাম হোসেন মন্ডল, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা.শুকরিয়া পারভিন, মেয়র জামিল হোসেন চলন্ত, বুয়ালদাড় ইউপি চেয়ারম্যান মেফতাাুল জান্নাত, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এমদাদুল হক চৌধুরী, যুগ্ম সম্পাদক শাহিনুর রেজা শাহীন, হাকিমপুর থানার ওসি আব্দুর সবুর প্রমুখ। পরে মন্ত্রী হাকিমপুর (হিলি) পৌরসভা ভবন পরিদর্শন শেষে সৈয়দপুরে উদ্দেশ্যে হিলি স্থলবন্দর এলাকা ত্যাগ করেন।
এর আগে শনিবার দুপুরে ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ এমপি দিনাজপুরের হিলির বোয়ালদাড় ইউনিয়নের কাকরাবালী এলাকার পালী বটতলী-১ গুচ্ছগ্রামে পৌছালে দিনাজপুর-৬ আসনের এমপি শিবলী সাদিক, জেলা প্রশাসক মীর খায়রুল আলম, জাতীয় প্রকল্প পরিচালক মাহবুব উল আলম ও স্থানীয় উপজেলা প্রশাসন, স্থানীয় আওয়ামীলীগের পক্ষ থেকে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *