Connect with us

আন্তর্জাতিক

ঢাকা সফর বাতিল করলেন পাকিস্তানের পররাষ্ট্রসচিব

Published

on

Ayzaz ahmedডেস্ক রিপোর্ট: ঢাকা সফর বাতিল করলেন পাকিস্তানের পররাষ্ট্রসচিব পাকিস্তানের সঙ্গে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক- এফওসি ফের পিছিয়েছে। ওই বৈঠকে নেতৃত্ব দিতে দেশটির পররাষ্ট্র সচিব আইজাজ আহমেদ চৌধুরীর কাল ঢাকায় আসার কথা ছিল। মঙ্গলবার রাতে ইসলামাবাদের তরফে সফরটি স্থগিত করার হয়।
সূত্র মতে, ঢাকায় বৈঠকটি আয়োজনের চূড়ান্ত প্রস্তুতি ছিল। এ নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আজ একটি বৈঠকও হয়। কিন্তু রাতে এফওসি এবং সফর স্থগিতের অনুরোধ করে ইসলামাবাদ। কিন্তু ঠিক কী কারণে শেষ মুহূর্তে এটি স্থগিত করার অনুরোধ করা হলো তা খোলাসা করা হয়নি।
কূটনৈতিক সূত্রগুলোর ধারণা, একাত্তরের মানবতা বিরোধীদের বিচার প্রশ্নে পাকিস্তানের সঙ্গে যে টানাপড়েন চলছে এটি তারই ধারাবাহিকতা। জামায়াত নেতা মীর কাশেম আলীর ফাঁসির চূড়ান্ত রায় হয়েছে।
সূত্র মতে, একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচার নিয়ে পাকিস্তানের অযাচিত হস্তক্ষেপ এবং সাম্প্রতিক সময়ে ঢাকায় পাকিস্তানি দুজন কর্মকর্তার ‘বিতর্কিত’ কর্মকান্ডে দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। এ অবস্থায় পররাষ্ট্র সচিব পর্যায়ের নিয়মিত আলোচনার ফোরাম ফরেন অফিস কনসালটেশন বা এফওসি’র ৬ষ্ঠ বৈঠক নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়।
গত জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত অন্তত ৪ দফা ওই বৈঠকের তারিখ প্রস্তাব এবং পরিবর্তন হয়েছে জানিয়ে পররাষ্ট্র দপ্তরের সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, দুই দেশের সাম্প্রতিক আলোচনায় সেপ্টেম্বরে বৈঠকটি আয়োজনের বিষয়ে ঐকমত্য হয়েছিল।
পহেলা সেপ্টেম্বর বৈঠকটি হওয়ার কথা ছিল জানিয়ে ওই কর্মকর্তা জানান, ২০১০ সালের নভেম্বরে ইসলামাবাদে পররাষ্ট্র সচিব পর্যায়ের সর্বশেষ বৈঠকটি হয়েছিল।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *