Connect with us

আন্তর্জাতিক

ভারতের হামলার আশংকা করছে পাকিস্তান?

Published

on

in1ভারত পাকিস্তানে হামলা চালাতে পারে সেখানে এমন আশংকা তৈরি হয়েছে।

অনলাইন ডেস্ক: ভারত পাকিস্তানে হামলা চালাতে পারে সেখানে এমন আশংকা তৈরি হয়েছে। পাকিস্তানে গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছে যে ভারতের সেনাবাহিনী পাকিস্তানের সীমান্তের কাছাকাছি এলাকায় ক্রমশই সরে আসছে। ভারত পাকিস্তানে যেকোনো মুহূর্তে হামলা চালাতে পারে এমন একটি আশংকাও তৈরি হয়েছে সেখানে।
পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ সেনাবাহিনীর প্রধান জেনারেল রাহিল শরীফের সাথে আলাপ করেছেন বলে খবর পাওয়া যাচ্ছে। পাকিস্তানের উত্তরাঞ্চলে এনিয়ে বেশ সতর্ক অবস্থা অবলম্বন করা হচ্ছে বলে জানিয়েছেন পাকিস্তান থেকে বিবিসির একজন সংবাদদাতা।
পাকিস্তানের রাষ্ট্রীয় বিমান সংস্থা পিআইএ’র একজন মুখপাত্র জানিয়েছেন, সকাল থেকে গিলগিট, স্কার্দু ও চিত্রাল এলাকায় ‘বিমান পথ বন্ধ করে দিয়েছে দেশটির বিমান চলাচল কর্তৃপক্ষ’।
বিবিসির সংবাদদাতারা বলছেন, ভারত পাকিস্তানকে আক্রমণ করতে পারে এমন আশংকায় এসব ফ্লাইট বন্ধ রাখা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ইসলামাবাদ ও পেশোয়ারের মধ্যকার মূল মহাসড়কের কিছু অংশও বন্ধ রাখা হয়েছে।
কর্মকর্তারা বলছেন, সংস্কারের জন্য মহাসড়ক বন্ধ করা হয়েছে। কিন্তু এই মহাসড়ক যুদ্ধবিমানের ওঠানামায় ব্যবহার করা সম্ভব।

পাকিস্তানের উত্তরাঞ্চলে বেশ সতর্ক অবস্থা অবলম্বন করা হচ্ছে।

ভারত শাসিত কাশ্মীরের উরিতে একটি সেনা ঘাটিতে রোববার রাতে একদল বন্দুকধারীর হামলায় ১৭ জন সৈন্য নিহত হওয়ার পর ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং পাকিস্তানকে একটি সন্ত্রাসী রাষ্ট্র বলে আখ্যায়িত করেন। রোববারের এই হামলার পেছনে পাকিস্তানের পরোক্ষ বা প্রত্যক্ষ ভূমিকা ছিলো বলে মনে করছেন ভারতের অনেক সেনা কর্মকর্তা বা নিরাপত্তা বিশ্লেষক।
ভারত কীভাবে এর জবাব দেবে তা ঠিক করার জন্য দিল্লিতে সিনিয়র মন্ত্রীদের সাথে এক বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারত তার প্রাথমিক প্রতিক্রিয়ায় বলেছে, পাকিস্তান-ভিত্তিক জয়েশ-এ-মুহম্মদ নামের একটি জঙ্গি গোষ্ঠী এ ঘটনা ঘটিয়েছে। তবে এ ঘটনায় জড়িত থাকার কথা জোরালো ভাবে অস্বীকার করেছে পাকিস্তান। কিন্তু বিষয়টিকে কেদ্র করে দু’দেশের মধ্যে নতুন করে আবারো উত্তেজনা দেখা দিয়েছে।
এদিকে, ভারতের প্রধানমন্ত্রী মোদি আজ আরও পরের দিকে মন্ত্রিসভার এক বৈঠকে কাশ্মীর নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। বলা হচ্ছে যে এই বৈঠক থেকে বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হবে। এছাড়া নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভা কমিটিও কাশ্মীর পরিস্থিতি নিয়ে আলোচনা করবে বলে কথা রয়েছে। মকাশ্মীর উপত্যকা আজ ৭৪তম দিনের মত অচল হয়ে রয়েছে। সেখানে বিক্ষোভ ও সংঘর্ষ অব্যাহত রয়েছে। গত ২৪ ঘন্টায় কাশ্মীরে আরও ৬৪ জন তরুণকে গ্রেফতার করেছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *