Connect with us

আন্তর্জাতিক

বিখ্যাত চলচ্চিত্র পরিচালক আন্দ্রেই ভাইদা আর নেই

Published

on

director-andrei-bhaida-1অনলাইন ডেস্ক: শুধু পোল্যান্ড নয়, বিশ্ব চলচ্চিত্রকেই একটা অন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন তিনি। কমিউনিজম-এর পতনের পর যুদ্ধবিধ্বস্ত পোল্যান্ডকে সেলুলয়েডের মাধ্যমে তিনি তুলে ধরেন বিশ্বের সামনে। চলে গেলেন অস্কারজয়ী সেই পোলিশ পরিচালক আন্দ্রেই ভাইদা। বয়স হয়েছিল ৯০ বছর। আন্দ্রেই ভাইদা-র মৃত্যুতে শোকের ছায়া তামাম চলচ্চিত্র দুনিয়ায়।
৬০ বছরের দীর্ঘ পেশার জীবনে মোট ৪০টি ছবি তৈরি করেছেন ভাইদা। বিশেষ করে নাত্‍‌সি আমলে যুদ্ধবিধ্বস্ত পোল্যান্ড ও কমিউনিস্ট ইতিহাসের উপর তৈরি তাঁর ট্রিলজি ‘আ জেনারেশন’ (১৯৫৪), ‘ক্যানাল’ (১৯৫৬) ও ‘অ্যাশেস অ্যান্ড ডায়মন্ডস’ (১৯৫৮) উল্লেখযোগ্য অবদান। সিনেমায় অসাধারণ অবদানের জন্য ২০০০ সালে সাম্মানিক অস্কারে ভূষিত করা হয় আন্দ্রেই ভাইদাকে।
জীবনের শেষ দিন পর্যন্ত শিল্পের স্বাধীনতার পক্ষে সওয়াল করে গিয়েছেন। বলতেন, ‘আমি চাই শিল্পে রাষ্ট্রের নাক গলানোর বিরুদ্ধে গর্জে উঠুক বিশ্ব।’ ২০১৭-র অস্কারেও বিদেশি বিভাগে পোল্যান্ডের অফিসিয়াল এন্ট্রিতে রয়েছে ভাইদার ছবি ‘ফিল দ্য লাভ’। ১৯৮১ সালে ‘ম্যান অফ আয়রন’ ছবির জন্য কান ফিল্ম ফেস্টিভ্যালের সর্বোচ্চ পুরস্কার পালমে ডি’ওর পান ভাইদা।
স্বাধীনতায় রাষ্ট্রযন্ত্রের হস্তক্ষেপের বিরুদ্ধে বরাবরই গর্জে উঠেছেন তিনি। বলতেন, ‘পরমেশ্বর একজন পরিচালককে দু’ধরনের চোখ দিয়েছেন। একটা চোখ ক্যামেরায় রাখার জন্য, অপরটি চারপাশে কী ঘটছে, সে বিষয়ে সজাগ থাকার জন্য।’

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *