Connect with us

আন্তর্জাতিক

পাকিস্তানে জঙ্গি হামলায় নিহত ৫৯

Published

on

pkjপাকিস্তানের একটি পুলিশ ক্যাডেট কলেজে জঙ্গি হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৯ জন। বিবিসি দেশটির নিরাপত্তা বিভাগের কর্মকর্তাদের বরাত দিয়ে জানায়, পাকিস্তানের কুয়েটা শহরের ক্যাডেট কলেজটিতে আত্মঘাতী বোমা গায়ে তিন জঙ্গি প্রবেশ করে। সেখানে তারা গুলিও চালায়। দীর্ঘ অপারেশন শেষে এই কলেজ থেকে জঙ্গিদের প্রতিহত করতে সক্ষম হয় সেনাবাহিনী ও ফ্রোন্টায়ার কোর্পস বিভাগ।

প্রাথমিকভাবে জানা যায়, কলেজের ক্যাডেট ও গার্ড সহ কমপক্ষে ৪৪ জন নিহত ও ৬৭ জন আহত হয়েছেন। কিন্তু অপারেশন শেষে পৃথক দুটি রিপোর্টে নিহতের সংখ্যা প্রথমে ৫১ ও পরে তা বেড়ে ৫৯ হয়েছে বলে জানানো হয়। এই ঘটনায় আরো ১২০ জন আহত হয়েছেন বলে জানা যায়। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর।

পাকিস্তানের ডন পত্রিকা জানায়, হামলা চলাকালে কলেজটিতে ৭০০ জন ক্যাডেট ছিল।সেখানে আত্মঘাতী বোমা গায়ে লাগিয়ে তিন জঙ্গি প্রবেশ করে। তাদের বিরুদ্ধে প্রতিরক্ষা গড়ে তোলে সেনাবাহিনী ও ফ্রোন্টায়ার কোর্পস বিভাগ।

ফ্রোন্টায়ার কোর্পস বিভাগের ইন্সপেক্টর জেনারেলের দায়িত্বে থাকা মেজর জেনারেল শের আফগান বলেন, আসলে কতজন মারা গেছে তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে কমপক্ষে ২০ জন নিহত ও ৬৫ জনের বেশি আহত হয়েছেন।

তিনি আরো জানান, জঙ্গিরা আফগানিস্তান থেকে তাদের হ্যান্ডেলারের মাধ্যমে যোগাযোগ করছিল। তারা তিনজন আত্মঘাতী বোমা নিজেদের গায়ে লাগিয়ে এসেছিল। এদের মধ্যে দুইজন নিজেদের বোমা বিস্ফোরণ ঘটাতে সক্ষম হয়। এর ফলেই এই হতাহতের ঘটনা ঘটে। অপর একজন আমাদের অপারেশনে চলা গুলিতে নিহত হয়।

এই সন্ত্রাসীদের দমন করতে প্রায় ৪ ঘণ্টা ধরে অপারেশন চলে বলে জানান তিনি।

কুয়েটা মূল শহর থেকে ১৩ কিলোমিটার দূরে অবস্থিত এই পুলিশ ক্যাডেট কলেজে ২০০৬ ও ২০০৮ সালেও হামলা চালিয়েছিল জঙ্গিরা। একবার কলেজটির ফুটবল খেলার মাঠে রকেট লাঞ্চার দিয়ে হামলা চালানো হয়। ডন ও বিবিসি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *