Connect with us

জাতীয়

গুলশান হামলায় অস্ত্র সরবরাহকারী ৪ জেএমবি গ্রেফতার

Published

on

gulshan-holy-artizanঅনলাইন ডেস্ক: রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার অস্ত্র সরবরাহকারী চার জেএমবি সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটি)। তাদের কাছ থেকে হ্যান্ড মেড গ্রেনেড তৈরির মূল উপকরণ ৭৮৭টি ডেটোনেটর, একটি নাইন এমএম বিদেশি পিস্তল উদ্ধার করা হয়েছে। বুধবার রাত ৯টায় রাজধানীর দারুস সালাম এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।
গ্রেফতারকৃতরা হলো, আমো. আবু তাহের (৩৭), মিজানুর রহমান (৩৪), মো. সেলিম মিয়া (৪৫) ও তৌফিকুল ইসলাম ওরফে ডা. তৌফিক (৩২)। সবাই জেএমবির সক্রিয় সদস্য। এদের মধ্যে মিজানুর রহমান ওরফে বড় মিজান ওরফে ছোট মিজান নামে একজন ভারত সীমান্ত থেকে অস্ত্র সরবরাহ করে তামিম চৌধুরী ও মারজানের কাছে পৌঁছে দেয়।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।
সিটিটিসির কর্মকর্তারা জানান, গ্রেফতারকৃতরা সবাই জেএমবির সদস্য এবং চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থানার ভারতীয় সীমান্তে অস্ত্র ও বিস্ফোরক চোরাচালানের সঙ্গে জড়িত। সম্প্রতি দেশব্যাপী নব্য জেএমবির হত্যাকাণ্ডে ব্যবহৃত গ্রেনেড এসব ডেটোনেটর ও জেল দিয়ে তৈরি। গ্রেফতারকৃতরা চোরাচালানের মাধ্যমে এগুলো নিয়ে আসতো। এই দলের প্রধান হলো মিজানুর রহমান ওরফে বড় মিজান ও ছোট মিজান ওরফে তারা।
ওই হামলায় আইএসের জড়িত থাকার কথা উঠলেও বাংলাদেশ সরকার প্রথম থেকেই বলে আসছে ওই হামলায় দেশিয় জঙ্গি সংগঠন জড়িত ছিল।
এই হামলায় ব্যবহৃত অস্ত্র পশ্চিমবঙ্গে তৈরি হয়েছিল বলে সম্প্রতি জানতে পেরেছে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (এনআইএ) সদস্যরা। গেল শনিবার টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
উল্লেখ্য, গত ১ জুলাই রাতে হলি আর্টিসান রেস্তোরাঁয় হামলা চালিয়ে দেশি-বিদেশি বেশ কজন নাগরিককে জিম্মি করে জঙ্গিরা। পরদিন সেনাবাহিনীর কম্যান্ডো অভিযানে জিম্মিদশার অবসান হয় ও ছয় জঙ্গি নিহত হয়। তবে তার আগেই জঙ্গিরা দেশি-বিদেশি ২০ জনকে হত্যা করে। এই হামলা ছিল বাংলাদেশের ইতিহাসের ভয়াবহতম জঙ্গি হামলা।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *