Connect with us

দেশজুড়ে

চুক্তির ২০ বছর পর বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ভুটান থেকে পণ্য আমদানী শুরু

Published

on

পঞ্চগড় প্রতিনিধি: ত্রিপাক্ষিক বাণিজ্য চুক্তির প্রায় ২০ বছর পর বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভুটান থেকে পণ্য আমদানী রফতানি শুরু হয়েছে। আজ রোববার দুপুরে জেলার তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ভুটান থেকে পাথর ভর্তি ২ টি ট্রাক বাংলাবান্ধা স্থলবন্দরে প্রবেশ করে। বাংলাবান্ধা জিরো পয়েন্টে ভুটান থেকে আগত প্রতিনিধি দলকে স্বাগত জানান বাংলাবান্ধা স্থলবন্দরের ব্যবসায়ী ও শ্রমিকরা। পরে সবার মাঝে মিষ্টি বিতরণ করা হয়। এ সময় তেঁতুলিয়া উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম শাহিন, বাংলাবান্ধা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কুদরত ই খুদা মিলন ও ভুটানের রিজিং এন্টার প্রাইজের স্বত্ত্বাধিকারী মুন্না খান, মেসার্স আখি এন্ড অপু টেডার্সের স্বত্ত্বাধিকারী মোজাফ্ফর হোসেন, আমদানীকারক আবুল খায়ের প্রধান ও সিএন্ডএফ এজেন্ট সাইদুর রহমান উপস্থিত ছিলেন।
আমদানিকারক আখি এন্ড অপু টেডার্স প্রথম বারের মতো ভুটান থেকে এই পাথর আমদানী করেন। এর মাধ্যমে ভুটানের সাথে বাণিজ্য সম্প্রসারণের নতুন দিগন্তের সুচনা হলো বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
১৯৯৭ সালের ১ সেপ্টেম্বর নেপাল ও ভুটানের সঙ্গে ত্রিপাক্ষিক চুক্তির আওতায় বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে বাণিজ্য কার্যক্রম শুরু হয়। পরে ২০১১ সালে ভারত থেকে পণ্য আমদানি রফতানি শুরু হয়। কিন্তু দীর্ঘ দুই দশক পর আজ রোবাবর প্রথমবারের মতো ভুটান থেকে পণ্য আমদানি কার্যক্রম শুরু হলো। বিডিপত্র/আমিরুল

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *