Connect with us

দিনাজপুর

অল্প সময়ে বিরলের সাথে ভারতের রেলযোগাযোগ চালু করা হবে : পররাষ্ট্রমন্ত্রী

Published

on

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, রেল যোগাযোগ আরও নির্বিঘ্ন করতে এবং রেলওয়ে যাত্রীদের সেবার মান বাড়াতে সারাদেশের গুরুত্বপূর্ণ রূটগুলোতে দুই লেন বিশিষ্ট রেললাইন নির্মাণ করা হচ্ছে। এছাড়াও ৫০ হাজার কোটি টাকা ব্যয়ে রেলের নতুন বগি (কোচ) নির্মাণ করা হচ্ছে।

শুক্রবার সকালে নতুন ও আধুনিক কোচ দ্বারা দিনাজপুর-ঢাকা রূটে দ্রুতযান এক্সপ্রেস ট্রেন সার্ভিসের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

তিনি বলেন, অচিরেই দিনাজপুরের বিরলের সাথে ভারতের রাধিকাপুরের রেলযোগাযোগ চালু করা হবে এবং এ লক্ষ্যে ইতিমধ্যেই রেল লাইন মিটারগেজ থেকে ব্রডগেজে রূপান্তর করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, বিগত বিএনপি-জামায়াত জোট সরকার রেলওয়েকে ধ্বংশ করেছিলো, লোকসান দেখিয়ে দেশের বিভিন্ন রেলওয়ে স্টেশন বন্ধ করে দিয়েছিলো। কিন্তু শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর শুধুমাত্র রেলওয়ের জন্য আলাদা মন্ত্রণালয় সৃষ্টি করে রেলকে আধুনিক ও যুগোপযোগী করার পদক্ষেপ গ্রহণ করা হয়।

তিনি বলেন, ব্রিটিশ আমলে যে পয়েন্টে রেল চলাচল করেছিলো, সেই পয়েন্টগুলোর রেল লাইন সংস্কার করে ভারতের সাথে রেল যোগাযোগ বৃদ্ধি করা হচ্ছে। এ প্রসঙ্গে দিনাজপুরের বিরল উপজেলার রাধিকাপুরের সাথে ভারতের রেললাইন মিটারগেজ থেকে ব্রডগেজে উন্নীত করার কথা উল্লেখ করেন।

তিনি বলেন, বিরল দিয়ে অচিরেই ভারতের সাথে রেলযোগাযোগ আবার চালু করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। দিনাজপুর রেলওয়ে স্টেশন চত্বরে আয়োজিত এই উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় জোনের মহাব্যবস্থাপক খায়রুল আলম। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন দিনাজপুরের জেলা প্রশাসক মীর খায়রুল আলম ও পুলিশ সুপার হামিদুল আলম।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় সংসদের হুইপ বলেন, বিএনপি ও জামায়াত ক্ষমতায় থাকাকালীন রেলকে ধ্বংস করেছে আর ক্ষমতা থেকে চলে যাওয়ার পর বিভিন্ন স্থানে রেলওয়ের ওপর নাশকতামুলক কর্মকাণ্ড চালিয়েছে। তিনি বলেন, বর্তমান সরকার দেশের মানুষের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেলকে আধুনিকায়ন করার জন্য কাজ করে যাচ্ছে। এই অবস্থায় রেলওয়ের উপর কেউ নাশকতামুলক কর্মকান্ড চালালে তা কঠোর হস্তে দমন করা হবে। হুইপ ইকবালুর রহিম দিনাজপুরে রেলওয়ের আরও সিট ও টিকেট বৃদ্ধি করার আহ্বান জানান।

শেষে পররাষ্ট্রমন্ত্রী ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে দিনাজপুর-ঢাকা রূটের এই রেল সার্ভিসের উদ্বোধন করেন এবং ওই ট্রেনেই তার নির্বাচনী এলাকা চিরিরবন্দরে যান। এসময় তার সফরসঙ্গী হিসেবে ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম ও বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় জোনের মহাব্যবস্থাপক খায়রুল ইসলাম।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় জোনের মহাব্যবস্থাপক খায়রুল ইসলাম জানান, আধুনিক এই ট্রেনের ১২টি বগীতে এসি ও নন এসি সার্ভিসসহ মোট ৮৫২ জন যাত্রী ভ্রমন করতে পারবেন। তিনি জানান, ইন্দোনেশিয়া থেকে আমদানীকৃত এই নতুন ১২টি বগীতে এসি বাথ-২২টি, নন এসি বাথ-২২টি, প্রথম শ্রেনীর-৪৮টি, এসি চেয়ার-৮০টি, শোভন চেয়ার-৬৭৬টি সিট সংযোজন করা হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *