Connect with us

আন্তর্জাতিক

এবার আমেরিকার সুরক্ষিততম বিমানঘাঁটিতে ‘জঙ্গি হানা’

Published

on

base-lockdown 1

অনলাইন ডেস্ক: ফের সন্ত্রাসবাদীদের নিশানায় আমেরিকা। বন্দুকবাজের হানার খবরে তড়িঘড়ি বন্ধ হল মার্কিন সামরিক বিমানঘাঁটি। কর্মীদের নিরাপদ আশ্রয়ে পাঠানো হয়েছে। তবে শেষ পর্যন্ত সবই গেল বিফলে।
বৃহস্পতিবার হোয়াইট হাউস থেকে মাত্র ২৪ কিমি দূরে মেরিল্যান্ডের জয়েন্ট বেস অ্যান্ড্রুজে জঙ্গি আক্রমণের আশঙ্কায় চাঞ্চল্য ছড়ায়। বিমানঘাঁটিতে বহাল সামরিক কর্তারা টুইটারে এদিন জানান, ‘এই মুহূর্তে ম্যালকম গ্রো মেডিক্যাল ফেসিলিটিতে আগ্নেয়াস্ত্র সহ এক জঙ্গি প্রবেশ করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে পৌঁছেছে প্রাথমিক বাহিনী।’
তবে এর বাইরে আর কোনও খবর মেলেনি। ফোন তোলেননি সামরিক কর্তারাও। জানা যায়, জয়েন্ট বেসের কর্মীদের নিরাপদ আশ্রয়ে পৌঁছানোর নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। কিন্তু কয়েক ঘণ্টা পরেই কর্তৃপক্ষ ঘোষণা করেন, বিমানঘাঁটিতে কোনও জঙ্গি অনুপ্রবেশ ঘটেনি।
ঘটনা হল, এদিন জয়েন্ট বেস অ্যান্ড্রুজে বিশেষ জঙ্গি দমন ড্রিলের আয়োজন হয়েছিল। সন্ত্রাসবাদী হানা রুখতে রুটিনমাফিক তালিমে জঙ্গির বেশে উপস্থিত থাকেন সেনা কর্মীদেরই কেউ কেউ। এদিন সেই প্রশিক্ষণ চলাকালীন রটে যায়, জয়েন্ট বেসে সত্যিই জঙ্গি ঢুকে পড়েছে। সেই ভুল ধারণা থেকেই আতঙ্ক ছড়ায় বলে জানা গিয়েছে। পরবর্তীকালে নাশকতার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন বেস কর্তৃপক্ষ।
প্রসঙ্গত, আমেরিকান এয়ার ফোর্সের অধীনে জয়েন্ট বেস অ্যান্ড্রুজেই রাখা হয় মার্কিন প্রেসিডেন্টের ব্যবহারের জন্য বিশেষ বিমান এয়ারফোর্স ওয়ান। ২০০৯ সাল থেকে ওয়াশিংটনের ন্যাভাল এয়ার ফেসিলিটির সঙ্গে আমেরিকান এয়ারফোর্সে যৌথ নিয়ন্ত্রণের আঁওতায় আসে এই এয়ারবেস।
উল্লেখ্য, গত মে মাসেও জঙ্গি হানার আশঙ্কায় বন্ধ করে দেওয়া হয় এই জয়েন্ট বেস। সেই সময় বিমানঘাঁটির পাঁচিল টপকে ঢুকে পড়া এক মহিলা দাবি করেছিলেন, তাঁর শরীরে বিস্ফোরক বাঁধা রয়েছে। নিরাপত্তা কর্মীদের তত্‍পরতায় মহিলাকে গ্রেপ্তারের পর অবশ্য কোনও বিস্ফোরকের অস্তিত্ব মেলেনি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *