Connect with us

বিনোদন

প্রখ্যাত চলচিত্র পরিচালক জহির রায়হানের জন্ম দিন আজ

Published

on

জহির রায়হানবাংলাদেশের প্রখ্যাত চলচিত্র পরিচালক, ঔপন্যাসিক, এবং গল্পকার প্রয়াত জহির রায়হানের জন্ম দিন আজ। ১৯৩৫ সালের এই দিনেই ফেনী জেলার মজুপুর গ্রামে জন্ম গ্রহণ করেন হারিয়ে যাওয়া এই উজ্জ্বল নক্ষত্র।

আজ (বুধবার,১৯ আগস্ট) ৮১তম জন্ম দিন তাঁর। মাত্র ৩৭ বছর বয়সেই পৃথিবীর পৃথীবির মায়া ছেড়ে চলে যেতে হয় তাকে।

জহির রায়হান বাংলা সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে সাহিত্যিক ও সাংবাদিক জীবন দিয়ে কর্ম শুরু করেন। ১৯৫০ সালে তিনি যুগের আলো পত্রিকায় সাংবাদিক হিসেবে কাজ করা শুরু করেন। পরবর্তীতে তিনি খাপছাড়া, যান্ত্রিক, সিনেমা ইত্যাদি পত্রিকাতেও কাজ করেন। ১৯৫৬ সালে তিনি সম্পাদক হিসেবে প্রবাহ পত্রিকায় যোগ দেন। ১৯৫৫ সালে তার প্রথম গল্পগ্রন্থ সূর্যগ্রহণ প্রকাশিত হয়।

চলচ্চিত্র জগতে তার পদার্পণ ঘটে ১৯৫৭ সালে, জাগো হুয়া সাবেরা ছবিতে সহকারী হিসেবে কাজ করার মাধ্যমে। ১৯৬১ সালে তিনি রূপালী জগতে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন ‘কখনো আসেনি’ চলচ্চিত্রের মাধ্যমে। ১৯৬৪ সালে তিনি পাকিস্তানের প্রথম রঙিন চলচ্চিত্র সঙ্গম নির্মাণ করেন (উর্দু ভাষার ছবি) এবং পরের বছর তার প্রথম সিনেমাস্কোপ চলচ্চিত্র ‘বাহানা’ মুক্তি দেন।

তাঁর উল্লেখযোগ্য রচনার মধ্যে ররেছে, উপন্যাস ‘শেষ বিকেলের মেয়ে’ (১৯৬০) ‘হাজার বছর ধরে’ (১৯৬৪) ‘বরফ গলা নদী’ (১৯৬৯) প্রথম গল্পগ্রন্থ ‘সূর্যগ্রহন’

চলচিত্র ও বাংলাসাহিত্যে এই অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ তাঁকে দেওয়া হয়েছে আদমজী সাহিত্য পুরস্কার (১৯৬৪), নিগার পুরস্কার, বাংলা একাডেমী পুরস্কার (১৯৭১), একুশে পদক (১৯৭৭) স্বাধীনতা দিবস পুরস্কার (১৯৯২)

বাংলার এই উজ্জ্বল নক্ষত্রটি অকালেই হারিয়ে যায় স্বাধীনতা বিরোধীদের হিংশ্র চোরাবালির আবরণে। স্বাধীনতা পরবর্তি ১৯৭২ সালের ৩০ জানুয়ারি নিখোঁজ ভাই শহিদুল্লাহ কায়সার’কে খুজতে গিয়ে রাজধানীর মিরপুরে নিখোঁজ হন তিনিও। প্রমাণ পাওয়া যায় সেদিন বিহারী পাকিস্তানী দোসরদের গুলিতে নিহত হন জহির রায়হান।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *