Connect with us

জাতীয়

আজ সাড়া বিশ্বে পালিত হচ্ছে যোগ ব্যায়াম দিবস

Published

on

স্টাফ রিপোর্টার :

বিশ্ব যোগ ব্যায়াম দিবস আজ। প্রথমবারের মতো বাংলাদেশসহ সারা বিশ্বে এ দিবস পালন করা হচ্ছে। শরীর সুস্থ রাখতে যোগ ব্যায়ামের উপকারিতা সবারই জানা। আর এ দিবস বিশ্ববাসীর কাছে তুলে ধরতেই এর জাতিসংঘ গত বছরের ডিসেম্বরে যোগব্যায়ামকে ২১ জুন বিশ্ব যোগ ব্যায়াম দিবস হিসেবে ঘোষণা করে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত বছর সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণদানকালে যোগব্যায়ামের উপকারিতা তুলে ধরেন। তিনি জাতিসংঘের মহাসচিব বান কি মুনের কাছে যোগব্যায়ামকে বিশ্বদিবস হিসেবে ঘোষণার আহ্বান জানান। এর ৩ মাস পরেই জাতিসংঘ এ দিনকে যোগ ব্যায়াম দিবস হিসেবে ঘোষণা করেন। সঙ্গে সঙ্গে ১৭৭টি দেশ তাকে স্বাগত জানায়। এটা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটা বিরাট সাফল্য।

বিশ্ব যোগ দিবস উপলক্ষে আজ এ সাধনার সবচেয়ে বড় আসরটি বসেছে ভারতের রাজধানী নয়াদিল্লিতে  । রাষ্ট্রপতি ভবন ও ইন্ডিয়া গেটের মধ্যবর্তী রাজপথে। এখানে একসঙ্গে ৪৫ হাজার মানুষ যোগে অংশ নিচ্ছেন। সবারই জানা যে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যোগের অনুরক্ত। আর যোগগুরু খ্যাত বাবা রামদেব ভারতের প্রধানমন্ত্রীর অত্যন্ত ঘনিষ্টজন। আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে আজ ঢাকায়ও বড় ধরনের আয়োজন করেছে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন।

বিকাল ৫টায় বাংলাদেশে জাতিসংঘের সিস্টেম এবং বাংলাদেশ যোগ অ্যাসোসিয়েশনের সহযোগিতায় শাহবাগ সংলগ্ন জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে দিবসটি উপলক্ষ্যে আয়োজন রয়েছে আলোচনা সভা, ডকুমেন্টারি ও ডেমোনেস্ট্রেশনের।

এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশে ভারতের হাই কমিশনার পঙ্কজ শরণ এবং জাতিসংঘের রেসিডেন্ট কোঅর্ডিনেটর ও ইউএনডিপি’র রেসিডেন্ট প্রতিনিধি রবার্ট ডি. ওয়াটকিনস।

প্রসঙ্গত সাম্প্রতিককালে ভারত ছাপিয়ে যোগব্যায়াম এখন আন্তর্জাতিক পর্যায়েও জনপ্রিয়তা পাচ্ছে। যোগব্যায়াম বিশ্বে আর অজানা থাকছে না। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছর সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণদানকালে যোগব্যায়ামের উপকারিতা তুলে ধরেন। তিনি জাতিসংঘের মহাসচিব বান কি মুনের কাছে যোগব্যায়ামকে বিশ্বদিবস হিসেবে ঘোষণার আহবান জানান।

তার ডাকে সাড়া দিয়ে জাতিসংঘ তিনমাস বাদেই অর্থাৎ ডিসেম্বরেই যোগব্যায়ামকে ২১ জুন বিশ্বদিবস হিসেবে ঘোষণা করে। সঙ্গে সঙ্গে ১৭৭টি দেশ তাকে স্বাগত জানায়। এটা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটা বিরাট সাফল্য। নরেন্দ্র মোদি ভারতের অন্যতম যোগগুরু বাবা রামদেবকে প্রতিমন্ত্রীর মর্যাদা দিয়েছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদর মোদি নিজে যোগব্যায়াম অনুশীলন করে যেমন শরীরকে সুস্থ রাখেন তেমনি চিন্তাও করেন বিস্তর। তারই ফলশ্রুতিতে যোগব্যায়াম আজ বিশ্বে বিশেষ আসন লাভ করেছে। মোদি চাইছেন যোগব্যায়ামের মাধ্যমে ভারতকে বিশ্ববাসী আরও ভালভাবে চিনুক। নয়াদিল্লিতে আজ বিপুল সংখ্যক লোকের যোগব্যায়ামের অংশগ্রহণ অনুষ্ঠানটি গিনেস বুকে নাম উঠুক এটাও চাইছেন মোদি। এজন্য তিনি গিনেস বুক কর্তৃপক্ষের প্রতি আহবানও জানিয়েছেন।

যোগব্যায়াম বিষয়ে বাংলাদেশে ভারতীয় হাইকমিশন একাধিক সেমিনারের আয়োজন করেছে ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে। পাশাপাশি রাজধানী ঢাকার গুলশান-১ এর ২৪নং রোডে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে (আইজিসিসিতে) সপ্তাহের শুক্রবার ও শনিবার যোগব্যায়ামের শিক্ষা দেওয়া হয়। অনেকেই সেখানে নিয়মিত যোগব্যায়াম শিক্ষা গ্রহণ করেন।

ভারতীয় হাই কমিশন এরআগে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম মিলনায়তনে  যোগব্যায়াম বিষয়ে সেমিনারের আয়োজন করে। ১৩ জুন ঢাকার ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে রাজেশ রামকৃষ্ণ’র স্থিরচিত্র প্রদর্শন করা হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *