Connect with us

জাতীয়

বেসিক ব্যাংক থেকে ২ কোটি ৯ লাখ টাকা লুট হয়েছে : অর্থমন্ত্রী

Published

on

স্টাফ রিপোর্টার : বেসিক ব্যাংক লিমিটেডের সিলেট জিন্দাবাজার শাখা থেকে ভুয়া এফডিআর এর মাধ্যমে ২ কোটি ৯ লাখ টাকা হাতিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শনিবার সকালে সংসদে ২০১৫-২০১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অধিবেশনে টেবিলে উত্থাপিত সতন্ত্র সাংসদ রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রাষ্ট্রায়ত্ত কয়েকটি ব্যাংক থেকে সংঘবদ্ধ জালিয়াতি চক্র ভুয়া এফডিআর এর বিপরীতে ৩ হাজার কোটি টাকা হাতিয়ে নেওয়ার বিষয়ে সংবাদপত্রে খবর প্রকাশিত হলেও এর সুনির্দিষ্ট কোন তথ্য না থাকায় তা যাচাই করা যায়নি।

কেবলমাত্র বেসিক ব্যাংক লিমিটেডের সিলেট জিন্দাবাজার শাখা থেকে ভুয়া এফডিআর এর মাধ্যমে ২ কোটি ৯ লাখ টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। যা ব্যাংকটির অভ্যন্তরীণ নিরীক্ষার মাধ্যমে উদঘাটিত হয়েছে।

রাষ্ট্রায়ত্ত অন্যান্য কোন ব্যাংক থেকে ভুয়া এফডিআর এর মাধ্যমে অর্থ হাতিয়ে নেওয়ার মত কোন ঘটনা বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনে উদঘাটিত হয়নি বলে জানান তিনি।

এম এ হান্নানের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সারা দেশে ৬৪০টি মামলায় মোট ৭১৮ দশমিক ৯০৪ কেজি সোনা জব্দ করা হয়েছে।

তিনি বলেন, ২০১৪-২০১৫ অর্থবছরে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে শুল্ক গোয়েন্দা এবং তদন্ত অধিদপ্তরের ৫২টি মামলার বিপরীতে ৩২৪ দশমিক ২৯৬ কেজি এবং কাস্টমস হাউস ঢাকার ৪৭টি মামলার বিপরীতে ১৬৬ দশমিক ৫৭ কেজি সোনা জব্দ করা হয়েছে।

মোট ৯৯টি মামলার বিপরীতে ৪৯০ দশমিক ৮৬৬ কেজি সোনা জব্দ করা হয়েছে। এ ছাড়াও ৫৪১টি বিভাগীয় মামলার মাধ্যমে মোট ২২৮ দশমিক ৩৮ কেজি সোনা জব্দ করা হয়।

সোনা চারাচালান বৃদ্ধির প্রসঙ্গে তিনি বলেন, সোনা চোরাচালান বৃদ্ধির সম্ভাব্য কারণ বিভিন্ন গোপন সংবাদ প্রদানকারী এবং বিভিন্ন উৎস থেকে জানা যায়। ভারতে সোনা আমদানির শুল্ক হার বেশী হওয়ায় বাংলাদেশকে ট্রানজিট রুট হিসেবে ব্যবহার করে চোরাচালানের মাধ্যমে সোনা প্রবেশ করতে পারে বলে মন্ত্রী জানান।

এর কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, বিদেশে সোনার দাম কম হওয়া, হুন্ডির মাধ্যমে টাকা পাচার করে ব্ল্যাকমানি এই চোরাচালানে ব্যবহার করা, অভ্যন্তরীণ আংশিক চাহিদা পূরণের জন্য, স্বর্ণ মূল্যবান দ্রব্য ও সহজে বহণযোগ্য হওয়া।

গত ৫ বছরে জব্দকৃত মোট ১৭৯৩ দশমিক ৭২ কেজি সোনা বাংলাদেশ ব্যাংকে প্রদান করা হয়েছে। এ সংক্রান্ত মামলাগুলোর রায়ে আটক সোনা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত হলে তা নিলামে বিক্রয় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়া হয়।

সংরক্ষিত মহিলা সাংসদ বেগম মাহজাবিন খালেদের আরেক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, জাতীয় বেতনস্কেলের আওতাভুক্ত প্রজাতন্ত্রের সকল শ্রেণির সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য নতুন পে-স্কেল ১ জুলাই ২০১৫ থেকে কার্যকর করা হবে। জাতীয় বেতন ও চাকরি কমিশন, ২০১৩ এর প্রতিবেদন এবং সচিব কমিটির প্রতিবেদন সুপারিশের আলোকে মন্ত্রিপরিষদ সিদ্ধান্তক্রমে পে-স্কেল বাস্তবায়ন করবে।

স্বতন্ত্র সাংসদ হাজী মো. সেলিমের আরেক প্রশ্রের জবাবে আবুল মাল আবদুল মুহিত বলেন, ৫৫টি মন্ত্রণালয়/বিভাগের বিরীতে অনিষ্পত্তিকৃত অডিট আপত্তির সংখ্যা ৮ লাখ ৫৩ হাজার ৩১৪টি যার সংশ্লিষ্ট অর্থের মোট পরিমাণ ছয় লাখ পনের হাজার ছয় শত ছয় দশমিক তিন ছয়(৬,১৫,৬০৬দশমিক৩৬)।

আপত্তিকৃত অডিট আপত্তিসমূহ জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটিতে আলোচনা করা হয়। কমিটি অনিষ্পত্তিকৃত অডিট আপত্তিসমূহ যাচাই করে প্রযোজ্য ক্ষেত্রে নির্বাহী কর্তৃপক্ষকে অর্থ আদায়ের জন্য অনুশাসন দেওয়া হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *