Connect with us

খেলাধুলা

র‌্যাংকিংয়ে উন্নতি সাকিব, মুশফিকুর ও মাহমুদুল্লাহ’র

Published

on

স্পোর্টস ডেস্ক: আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি হলো বাংলাদেশের তিন সেরা খেলোয়াড় অলরাউন্ডার সাকিব আল হাসান, অধিনায়ক মুশফিকুর রহিম ও ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদের।
হায়দারাবাদ টেস্টে ভারতের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে সাকিব ১০৪, মুশফিকুর সেঞ্চুরিসহ ১৫০ ও মাহমুদুল্লাহ রিয়াদ ৯২ রান করেন। ফলে র‌্যাংকিং-এ সাকিব দুই ধাপ, মুশফিকুর ও মাহমুদুল্লাহ পাঁচ ধাপ করে এগিয়েছেন।
ভারতের বিপক্ষে একমাত্র টেস্টের আগে র‌্যাংকিং-এ ২২তমস্থানে ছিলেন সাকিব। ঐ টেস্টের পর দুই ধাপ এগিয়ে ২০তম স্থানে উঠে এসেছেন তিনি। মুশফিকুরের অবস্থান ছিলো ৩৮-এ। পাঁচ ধাপ এগিয়ে ৩৩তম স্থানে উঠে এসেছেন মুশি। টাইগার দলপতির মত পাঁচ ধাপ এগিয়ে ৪৫তম স্থানে আছেন মাহমুদুল্লাহ।
এছাড়া বাংলাদেশের মধ্যে উন্নতি হয়েছে ওপেনার সৌম্য সরকারের। ভারতের বিপক্ষে টেস্টে মোট ৫৭ রান করে ১১ ধাপ এগিয়ে ৮০তম স্থানে উঠে এসেছেন সৌম্য। তবে অন্য দুই ব্যাটসম্যান মোমিনুল ও তামিম ইকবালের অবনতি হয়েছে। মোমিনুল একধাপ এবং তামিম চার ধাপ পিছিয়ে গেছেন।
আজ ঘোষিত আইসিসির টেস্ট র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ তিনে কোন পরিবর্তন হয়নি। শীর্ষ তিনটি স্থানে রয়েছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্পিভেন স্মিথ, ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও ইংল্যান্ডের নয়া টেস্ট দলপতি জো রুট। হায়দারাবাদ টেস্টে ২০৪ ও ৩৮ রানের দু’টি ইনিংস খেলে ২০ রেটিং বাড়িয়েছেন কোহলি। শীর্ষে থাকা স্মিথের সাথে তার রেটিং ব্যবধান ৩৮।
বাংলাদেশ ব্যাটসম্যানদের টেস্ট র‌্যাংকিং :
পূর্বের র‌্যাংকিং বর্তমান র‌্যাংকিং বর্তমান রেটিং খেলোয়াড়
২২ ২০ ৬৭০ সাকিব আল হাসান
২৯ ৩০ ৬১৭ মোমিনুল হক
২৮ ৩২ ৬১২ তামিম ইকবাল
৩৮ ৩৩ ৬০৬ মুশফিকুর রহিম
৫০ ৪৫ ৫১৯ মাহমুদুল্লাহ রিয়াদ
৫৬ ৫৪ ৪৬৮ ইমরুল কায়েস
৯১ ৮০ ৩৭৮ সৌম্য সরকার

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *